সবুজবাংলা ডেস্ক:আমেরিকার কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সমালোচনা করেছিলেন ডেমোক্র্যাট পার্টির চার কৃষ্ণাঙ্গ মহিলা জনপ্রতিনিধি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁদের উপদেশ দিলেন, তোমরা যে দেশ থেকে এসেছ, সেখানেই ফিরে যাও। ট্রাম্প ওই কথা টুইট করার পরেই তাঁর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছেন ডেমোক্র্যাটরা। এমনকী চার কৃষ্ণাঙ্গ মহিলা যাঁর বিরুদ্ধে সমালোচনা করেছিলেন, সেই পেলোসিও ট্রাম্পের বিরুদ্ধে সরব হয়েছেন। তাঁদের বক্তব্য, প্রেসিডেন্ট বর্ণবিদ্বেষী। তিনি যে ‘নতুন আমেরিকা’ গড়তে চান, সেখানে শ্বেতাঙ্গ বাদে আর কারও জায়গা নেই।

রবিবার সকালে ভার্জিনিয়ার স্টারলিং-এ গলফ খেলতে যাওয়ার আগে ট্রাম্প কৃষ্ণাঙ্গ জনপ্রতিনিধিদের বিরুদ্ধে কয়েকটি টুইট করেন। তাতে লেখেন, চার ‘প্রগতিশীল’ ডেমোক্র্যাট কংগ্রেস উওমেন এমন দেশ থেকে এসেছেন, যেখানকার সরকার সম্পূর্ণ বিপর্যস্ত। তারা জঘন্য, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ও বিশ্বের যে কোনও সরকারের চেয়ে অপদার্থ। সত্যি বলতে কি, ওই সব দেশে আদৌ সরকার আছে কিনা, তা নিয়েই সন্দেহ জাগে।

শেষে ট্রাম্প লিখেছেন, সবচেয়ে ইন্টারেস্টিং ব্যাপার হল, সেই সব দেশ থেকে চার মহিলা এসে বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রকে উপদেশ দিচ্ছেন, সরকার কীভাবে চালানো উচিত।

পেলোসি ট্রাম্পের নিন্দা করে বলেছেন, তিনি দেশের মানুষের মধ্যে বিভাজন আনতে চান। চার কৃষ্ণাঙ্গ কংগ্রেস সদস্য বলেছেন, আমরা প্রেসিডেন্টের নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যায়। তাঁদের অভিযোগ, ট্রাম্প শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ প্রচার করছেন।ওয়াল