0
(0)

অমিত কাঞ্জিলাল,স্টাফ রিপোর্টার//
বর্ষাকাল হলেও রোদের চড়া ভাবটা এখনও কেটে যায়নি। তাই রোদে ত্বক পুড়ে যাওয়ার সমস্যায় এখনও ভুগছেন। চেহারার তরতাজা ভাব চলে যাচ্ছে , তার সঙ্গে চামড়া হয়ে যাচ্ছে কালো ও খসখসে। কিন্তু ব্যস্ত জীবনে এইসমস্ত দিকে তাকানোর সময় নেই। অনেকেরই খুব দ্রুত ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে নেয়ার কৌশল একেবারেই জানা নেই। কিন্তু আপনি খুব সহজেই তাৎক্ষণিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে নিতে পারেন, সেই সাথে কাটিয়ে ফেলতে পারেন ত্বকের মলিনতাও। ভাবছেন কীভাবে? চলুন তাহলে শিখে নেয়া যাক খুব সহজ উপায়গুলো।
২-৩ টেবিল চামচ চালের গুঁড়ো নিন। এতে পরিমাণ মতো দুধ মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করে নিন। যদি গুঁড়ো দুধ ব্যবহার করতে চান তাহলে সমপরিমাণ গুড়ো দুধ নিয়ে পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ফেলুন। এই মিশ্রন ত্বকে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে হাতের আঙুল দিয়ে ত্বক ঘষে নিন ভালো করে। মাস্কটি ঘষে নেয়ার ফলে আপনাআপনিই ঝড়ে যাবে। এতে করে ত্বকের উপরিভাগে জমে থাকা ময়লা ও মরা কোষ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা তাৎক্ষণিকভাবেই বৃদ্ধি পাবে।
এক বাটি ঠান্ডা দইয়ের মধ্যে এক চিমটে গুঁড়া হলুদ দিন। ভাল করে মিশিয়ে নিন। ঘন পেস্ট মুখ, গলা, হাত ও অন্যান্য কালো হয়ে যাওয়া জায়গায় লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিয়ে তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন।
একটা শশা নিয়ে দুটো টুকরো করে নিন। অর্ধেক শশা গ্রেট একটা বাটিতে রেখে দিন। শশার মধ্যে ২ টেবিল চামচ দুধ বা গুঁড়ো দুধ ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। ভাল করে মিশিয়ে সারা মুখে, গলায়, হাতে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নরম তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন।
একটা টমেটো দুটো টুকরোয় কেটে নিন। টমেটোর টুকরো ভাল করে মুখে, গলায়, হাতে ঘষে নিন। প্যাকটি শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে নরম তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। টমেটোর ব্লিচিং উপাদান ত্বকে তাৎক্ষণিক উজ্জ্বলতা এনে দেবে। সেই সাথে মলিনতাও দূর হয়ে যাবে।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.