৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক রোহিঙ্গাদের জন্য

এস এম রহমান হান্নান,স্টাফ রিপোর্টার//
আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তায় আটচল্লিশ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়ঃনিস্কাশন ও সামাজিক সুরক্ষা চাহিদা মেটাতে এ সহায়তা দেয়া হবে। খবর রয়টার্স।
বৃহস্পতিবার বিশ্বব্যাংক জানায়, অপরিশোধযোগ্য অনুদানের মধ্যে পাঁচ কোটি ডলার ব্যয় হবে স্বাস্থ্যখাতে। রোহিঙ্গাদের মাতৃত্বকালীন, নবজাতক-শিশু কিশোরদের স্বাস্থ্য সেবা, প্রজননজনিত স্বাস্থ্য সুরক্ষা এবং পরিবার পরিকল্পনায় দেয়া হবে এ সহায়তা।
এক বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, রোহিঙ্গাদের দুর্দশা দেখে তাদের নিরাপদ, স্বেচ্ছা ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন পর্যন্ত তাদের সহায়তায় এ উদ্যোগ নেয়া হয়েছে।
এদিকে রোহিঙ্গা পরিস্থিতি খতিয়ে দেখতে বাংলাদেশে আসছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ও জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শনিবার বিকেলে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ও রাতে জাতিসংঘ মহাসচিব ঢাকায় পৌঁছবেন। রোববার তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতসহ ঢাকায় নানা কর্মসূচিতে যোগ দেবেন। পরদিন কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে ঢাকায় ফিরে সংবাদ সম্মেলন করবেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক নাটালিয়া কানেমও এই সফরে তাদের সঙ্গে থাকছেন বলে জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে।