দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

0
(0)

রাজু ফকির,স্টাফ রিপোর্টার//
গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়েছে সময়ের অন্যতম দল মেসির আর্জেন্টিনা। তবে অন্য ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারানোয় আর্জেন্টিনাকে দ্বিতীয় রাউন্ডে নিশ্চিত করতে সহায়তা করেছে ক্রোয়েশিয়া।
মঙ্গলবার রাত ১২ টায় সেন্ট পিটার্সবার্গে নাইজেরিয়ার বিপক্ষে লড়াই করে আর্জেন্টিনা। অবশেষে টিকে থাকার লড়াইয়ে সফল হয় মেসিবাহিনী।
এদিকে ম্যাচের প্রথমার্ধে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে সমতায় ফেরে নাইজেরিয়া। ম্যাচের একদম শেষদিকে ড্রয়ের প্রহর গুণতে থাকা নাইজেরিয়ানদের জন্য হতাশা নিয়ে আসেন মার্কস রোহো। বিশ্বের শত কোটি আর্জেন্টাইন ভক্তকে আনন্দে ভাসিয়ে তার ডান পায়ের শটে আর্জেন্টিনা চলে যায় দ্বিতীয় রাউন্ডে।
ম্যাচের ১৪ মিনিটে মাঝমাঠ থেকে বানেগার অসাধারণ ক্রস থেকে বুক দিয়ে বল ঠেকিয়ে ডান পায়ের জোড়ালো শটে গোলরক্ষকের ডান দিক দিয়ে ডান কর্নারে আর্জেন্টিনাকে রক্ষা করার গোলটি করেন লিওনেল আন্দ্রেস মেসি।
২৭ মিনিটে আরো একবার গোলের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। মেসির বাড়ানো পাস থেকে হিগুয়াইন তার স্বভাবসুলভ ভুল করে গোলরক্ষকের গায়ে মারেন। ৩৪ মিনিটে আবারো সেই মেসিঝলক। এবার ফ্রি কিক থেকে নেয়া তার দুর্দান্ত শটটি গোলরক্ষককে পরাস্ত করতে পারলেও গোলবার বাধা হয়ে দাঁড়ায়। প্রথমার্ধে আর কোনো গোলের সুযোগ না পেলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা।
৫১ মিনিটে ডি বক্সের ভেতর নাইজেরিয়ান ফুটবলারকে ফেলে দেন মাচেরানো। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির সিদ্ধান্ত দেন। ঠাণ্ডা মাথায় স্পট কিক থেকে গোল করে দলকে সমতায় ফেরান ভিক্টর মোসেস। তার গোলে সমতায় ফিরে যেন প্রাণ ফিরে পায় নাইজেরিয়া।
ম্যাচের ৮১ মিনিটে গোলের সহজ সুযোগ পেয়েছিলেন হিগুয়াইন। কিন্তু গোলমুখের সামনে বল পেয়েও গোলবারের উপর দিয়ে মারেন। তারপরেই আসে সেই মাহেন্দ্রক্ষণ।
৮৬ মিনিটে মার্কাদোর ডান পাশ থেকে বাড়ানো ক্রসে বা-পাশ থেকে উড়ে এসে ডান পায়ের দুর্দান্ত শটে গোল করেন মার্কস রোহো। তার ওই গোলে আনন্দে মেতে ওঠে পুরো গ্যালারিসহ সারা বিশ্বের আর্জেন্টাইন ভক্তরা। ম্যাচের শেষদিকে সময় ক্ষেপণের জন্য মেসি হলুদ কার্ড পেলেও তা আর্জেন্টিনার জয়ে কোনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি।
২-১ ব্যবধানে ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের মুখোমুখি হবে আর্জেন্টাইনরা। অন্যদিকে ৩ পয়েন্ট নিয়েও বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো নাইজেরিয়াকে।
প্রসঙ্গত, গত ১৪ জুন রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয় রাশিয়া বিশ্বকাপ। এবারের টুর্নামেন্টে মোট ৩২টি দল অংশ নিচ্ছে। আগামী ১৫ জুলাই অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। বিশ্বকাপের নকআউট পর্ব শুরু হবে ৩০ জুন। কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ হবে ৬ ও ৭ জুলাই। ১০ ও ১১ জুলাই দুটি সেমিফাইনাল এবং ১৪ জুলাই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.