0
(0)

মাইফ আহসান জেমো ঢাকা প্রতিনিধি॥
বাজেটে দাম কমছে যেসব পণ্যের সেগুলো হলো, গুঁড়ো দুধ, দেশে তৈরি মোবাইল ও মোটরসাইকেল, কম্পিউটার ও সফটওয়্যার, হাইব্রিড গাড়ি,টায়ার-টিউব, পোল্ট্রি-মৎস্য ও দুগ্ধজাতীয় খাবার।
অন্যদিকে দাম বাড়ছে, সিগারেট-বিড়ি, স্যানিটারি সিরামিক পণ্য, ইলেকট্রিক বাল্ব, পলথিন ও প্লাস্টিকের ব্যাগ, এনার্জি ড্রিংক, প্রসাধন সামগ্রী, এগারশ বর্গফুট পর্যন্ত ফ্ল্যাটের দাম, আসবাব পত্র।
বাজেটে কর্পোরেট কর কমেছে ২ দশমিক ৫ শতাংশ। আর ব্যক্তিগত করমুক্ত আয়সীমা অপরিবর্তিত আড়াই লাখ টাকাই থাকছে।
এদিকে, হেলিকপ্টার সেবায় ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। কর অব্যাহতি দেয়া হয়েছে ডে-কেয়ার হোম সেন্টার, স্কুল বাস আমদানি, প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবসা-প্রতিষ্ঠান।
বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দেশের ৪৭ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি। ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীর ১২তম বাজেট। এর মধ্য দিয়ে টানা দশবার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী।
এর আগে মন্ত্রিপরিষদ ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে অনুমোদন দেয়। বাজেট ঘোষণার আগে সকালে জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা বাজেটে এই অনুমোদন দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার এ বিশেষ বৈঠক হয়।
চলতি অর্থবছরের মূল বাজেট ৪ লাখ ২৬৬ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ৭১ হাজার ৪৯৫ কোটি টাকা। অর্থাৎ আগামী বাজেটের আকার সংশোধিত বাজেট থেকে প্রায় ৯৩ হাজার কোটি টাকা বেশি।
বাজেটে ব্যয় মেটাতে সরকারি অনুদানসহ আয়ের পরিমাণ ধরা হয়েছে ৩ লাখ ৪৩ হাজার ৩৩১ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয় ধরা হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। মোট ঘাটতি ১ লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ধরা হয়েছে (এডিপি) ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে যা ধরা হয় ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা। সরকারের অর্থায়নে অভ্যন্তরীণ ব্যবস্থা থেকে ঋণ ধরা হয়েছে ৭১ হাজার ২২৬ কোটি টাকা। চলতি অর্থবছরে যা আছে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা।
উন্নয়ন বাজেটের মোট আকার ধরা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬৬৯ কোটি টাকা। প্রস্তাবিত অনুন্নয়ন বাজেটে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮২ হাজার ৪১৫ কোটি টাকা।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.