অামরা মহাকাশ জয় করেছি- প্রধানমন্ত্রী

0
(0)

রাজু ফকির//
সম্প্রতি মহাকাশে পাঠানো বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর গুরুত্ব উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমুদ্র জয়ের পর এবার অামরা মহাকাশ জয় করেছি। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে অামরা দুর্যোগের অাগাম খবর পাব। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমবে। লোকজনকে সতর্ক করা সম্ভব হবে ও মানুষ উপকৃত হবে।
মঙ্গলবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু অান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ৩ দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ সম্মেলনের আয়োজন করে।
দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল উল্লেখ করে তিনি বলেন, অামাদের দেশ দুর্যোগপ্রবন দেশ। এ কারণে দেশের মানুষকে দুর্যোগ বিষয়ে সচেতন করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের মানুষ পারদর্শিতা অর্জন করেছে।
১৯৯১ সালের ভয়াবহ ঘূর্ণিঝড় স্মরণ করে তিনি আরো বলেন, ৯১ সালে দেশে ঘূর্ণিঝড়ের সময় সতর্কতা অবলম্বন না করার কারণে হাজার হাজার মানুষ নিহত হয়েছিলেন। সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল ব্যাপক। বর্তমানে দুর্যোগ এলে কী কী করতে হবে সেজন্য ভলান্টিয়ারদের ট্রেনিং দেয়া হয়েছে। এ ধরনের প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলায় বিশেষ ভুমিকা রাখবে।
প্রধানমন্ত্রী বলেন, ৯৮ সালে ভয়াবহ বন্যা হয়েছিল। সে বন্যায় দেশের ৭৫ ভাগ এলাকা পানিতে ডুবে গিয়েছিল। তখন বিদেশি অনেক সংস্থা বলেছিল দুই কোটি লোক মারা যাবে। কিন্তু অামাদের সরকারের সাহসী পদক্ষেপের কারণে দুই হাজার লোকও মারা যায়নি। সফলতার সঙ্গে অামরা সে বন্যা মোকাবেলা করেছি।
এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠনে সভাপতিত্ব করেন মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যন্ডের এমপি মুনথেইন বুনতান।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.