ঝড়ের হুঁশিয়ারি কয়েকটি জেলায়

0
(0)

আবদুল্লাহ আল নোমান//

সারাদেশে বয়ে যাচ্ছে অস্থায়ী দমকা হাওয়া। কয়েকটি বিভাগে হালকা বৃষ্টিসহ বইছে দমকা বাতাস। এটি কোথাও কোথাও ঘণ্টায় ৮০ কিলোমিটার ঝড়ে রূপ নিতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হবে। এসব এলাকার নদী বন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। শনিবার আবহাওয়া অধিদফতর এমন তথ্য জানিয়েছে।
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেড়ে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে কোনো সামুদ্রিক ঝড় ও ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।
আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে। আবহাওয়ার এই অবস্থার কারণে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, চট্টগ্রাম ও খুলনা বিভাগের কিছুকিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বিজলী চমকানোর সঙ্গে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হবে।
এদিকে সকাল থেকে রাজধানীতেও কোথাও কোথাও অস্থায়ীভাবে দমকা হাওয়া হানা দিচ্ছে। বজ্রসহ বৃষ্টিপাত হলেও তীব্রতা তেমন নেই। কখনো কখনো রোদ-বৃষ্টি খেলা খেলে যাচ্ছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কালবৈশাখী ঝড় বা ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকলেও নদীবন্দরে হুঁশিয়ারি সংকেত রয়েছে। বর্তমানে দেশে যেভাবে বৃষ্টিপাত হচ্ছে এই প্রবণতা সোমবার পর্যন্ত থাকতে পারে। রাতের তাপমাত্রা ১ থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাবে।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.