বাংলাদেশের কোচ হচ্ছেন পাইবাসই

0
(0)

আবদুল্লাহ আল নোমান//
বাংলাদেশের ক্রিকেটারদের জন্য একজন কড়া হেডমাস্টারই দরকার ছিলো। যিনি শক্তহাতে ক্রিকেটারদের নিয়ন্ত্রণ করবেন। ত্রিদেশীয় টুর্নামেন্ট এবং শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের পর ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা ভালোভাবেই বুঝেছেন সেটা। তাই শ্রীলঙ্কা সিরিজের পরপরই বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, খুব দ্রুতই জাতীয় দলের কোচ নিয়োগ করা হবে।
তবে সেই হেডমাস্টারের দায়িত্ব কে পাবেন সেই নিয়ে ছিলো জল্পনা-কল্পনা পুরো ক্রিকেট প্রেমীদের মাঝে। আর সেই সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রিচার্ড পাইবাসই হতে যাচ্ছেন বাংলাদেশ দলের স্থায়ী প্রধান কোচ। চন্ডিকা হাথুরুসিংহে টাইগারদের প্রধান কোচের পদ থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেয়ার পর যে শূন্য পদের সৃষ্টি হয়েছিল, দীর্ঘ সময় পর সেটি পূরণ করতে আবারও বাংলাদেশে আসছেন এর আগেও সাকিব-তামিমদের নিয়ে কাজ করা পাইবাস।
বোর্ডের একটি বিশ্বস্তসূত্রে জানা গেছে, সাবেক কোচ রিচার্ড পাইবাসকেই আবার নিয়োগ দিতে যাচ্ছে বিসিবি। খুব শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে বোর্ডের তরফ থেকে। নিদাহাস ট্রফির পরই বাংলাদেশ দলের দায়িত্ব নেয়ার সম্ভাবনা বেশি পাইবাসের।
২০১২ সালের মে মাসে বাংলাদেশের কোচ হিসেবে দায়িত্ব পেয়েছিলেন ইংলিশ বংশোদ্ভূত জনপ্রিয় ক্রিকেট ব্যক্তিত্ব পাইবাস। সে যাত্রায় সাড়ে চার মাস প্রধান কোচের দায়িত্বে ছিলেন তিনি। সেবার অবশ্য তার কাজের মেয়াদ ছিল মাত্র চার মাস। প্রধান কোচ হিসেবে দলের পরিচালনার চাবি পুরোপুরি নিজের হাতে রাখতে চেয়েছিলেন এই কোচ। সেই প্রস্তাবে সম্মত হয়নি বোর্ড। আনুষ্ঠানিক বিদায়ও নেননি। ছুটি কাটানোর এক পর্যায়ে জানিয়েছিলেন, আর ফিরছেন না বাংলাদেশে।
সেই পাইবাস বাংলাদেশে ফিরলে অন্তত অসন্তুষ্টি থাকবে না- এটুকু বলা যায় নিশ্চিত করেই। পাকিস্তানে কাজ করেছেন কোচ হিসেবে। দক্ষিণ আফ্রিকায়ও কাজ করেছেন দক্ষতার সাথে। ভারতের আলোচিত কোচ তত্ত্বেও জোরেশোরে শোনা গিয়েছিল তার নাম। জাতীয় দলের কোচ হওয়ার যোগ্যতা তার তাই বেশ ভালোভাবেই আছে।
বিসিবির কোচ হিসেবে আগ্রহ প্রকাশ করে ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঢাকায় আসেন পাইবাস। সাক্ষাতকার দিতে বাংলাদেশ সফরে আসার পর বিসিবি অফিসে নাজমুল হাসান পাপনের উপস্থিতিতে বাংলাদেশ দলকে নিয়ে নিজের পরিকল্পনার কথা জানান তিনি। বাংলাদেশের সাবেক এই কোচের পরিকল্পনা শুনে সন্তুষ্টই ছিলেন বিসিবি প্রধান। তবে তার ব্যাপারে তখনই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.