গৌরনদীতে দু’শ বছরের পুরনো কাঠে বাঁধানো বই

 

এস এম রহমান হান্নান স্টাফ রিপোর্টার
আরবি, ফারসি, উর্দু, হিন্দি, ইংরেজী কিংবা বাংলা ভাষায়ও লেখা নয়। কোন ভাষা দিয়ে লেখা তা এখনও কেউ বলতে পারছেন না। প্রায় দু’শ বছরের পুরনো এমনি একটি কাঠে বাঁধানো ও হাতের তৈরি কাগজে লেখা বইয়ের সন্ধান মিলেছে বরিশালের গৌরনদীতে। বর্তমানে বইটি সংরক্ষিত রয়েছে ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ গৌরনদীর ঐহিত্যবাহি নলচিড়া মাধ্যমিক বিদ্যালয়ে।
নলচিড়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক জানান, উপজেলার বাটাজোর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের কংগ্রেস নেতা আশুতোষ দাস প্রায় দুশ বছরের পুরানো পান্ডুলিপি আকারের কাঠে বাঁধানো ও হাতের তৈরি কাগজে লেখা এ বইটি স্কুলে দিয়ে গেছেন। দশ বছর পূর্বে আশুতোষ দাস পরলোকগমন করেন। তিনি আরো জানান, দীর্ঘদিন স্থানীয় কবি ও লেখকদের পান্ডুলিপি আকারের বইটি দেখানো হলেও বইয়ের লেখা ও ভাষা সম্পর্কে কেউ সঠিক কোন তথ্য দিতে পারেননি। পোকা মাকরের হাত থেকে রক্ষা করতে বইটির মধ্যে নিম পাতা দিয়ে রাখা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
স্থানীয় কবি রেজাউল করিম সিকদার বলেন, ধারনা করা হচ্ছে পান্ডুলিপি আকারের এ বইটি প্রায় দু’শ বছরের পুরনো। তিনি আরো জানান বইটি গৌরী বাংলাও হতে পারে, তিনি রিডার দিয়ে বইটি পড়ানোসহ সংরক্ষনের জন্য সরকারের সংশি¬ষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।