কালেমার মূলমন্ত্রে উদ্বুদ্ধ হয়ে তাওহীদের ভিত্তিতে ঐক্য গড়ে তুলতে হবে —— মাওলানা খলীলুর রহমান নেছারাবাদী হুজুর

0
(0)

ttমুহম্মদ আহছান উল্লাহ ও ফেরদাউস হাসানtt
আল ইত্তেহাদ মা’য়াল ইখতেলাফ (মতানৈক্য সহ ঐক্য) নীতির উদ্ভাবক হযরত কায়েদ ছাহেব হুজুর (রহ.) এর একমাত্র ছাহেবজাদা আমিরুল মুছলিহীন আলহাজ্ব মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী হুজুর ঝালকাঠি বলেছেন, ইসলামের মূলমন্ত্র কালেমায়ে তাইয়্যেবার শিক্ষণীয় বিষয়ের অন্যতম হলো- ‘তাওহীদের ভিত্তিতে ঐক্য’। যে কালিমার ভিত্তিতে বিশ^ মুসলিম এক ও অবিচ্ছেদ্য জাতিতে পরিণত হয়েছিল। আজ তারা বিভিন্ন দল-মত, ছেলছেলা, ফেরকা ও ভৌগোলিক সীমায় বিভক্ত। দলীয় রাজনীতি, ইখতেলাফী মাসায়েল, মাযহাব ও ছিয়াছী মতাদর্শে শতধা বিচ্ছিন্ন এ জাতি আজ বিশ^ব্যাপী বিপদগ্রস্ত। কুফরীর সমুদ্র মাঝে জেগে ওঠা তৌহিদের দ্বীপ বাংলাদেশ থেকেও ইসলাম এবং মুসিলমানদের নাম নিশানা মুছে ফেলার গভীর ষড়যন্ত্র অব্যাহতভাবে চলছে। এমতাবস্থায় ব্যক্তিগত, দলগত ও ফেরকায়ী স্বার্থের ঊর্ধ্বে উঠে সমগ্র বিচ্ছিন্ন প্রচেষ্টাকে ঐক্যবদ্ধ করে একটি সম্মিলিত বেগবান ধারা সৃষ্টি করা ছাড়া ভয়াবহ পরিণতি থেকে রক্ষা পাওয়া যাবে না।
তিনি গত ১ জানুয়ারী সোমবার বাদ আছর ঐতিহাসিক রেজিষ্ট্রারী মাঠে মুছলিহীন সিলেট মহানগর আয়োজিত ওয়াজ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
জামেয়া মাদানিয়া কাজির বাজার মাদরাসার প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান ওয়াজ মাহফিল উদযাপন কমিটির আহবায়ক মোঃ আব্দুল হামিদ চৌধুরীর সভাপতিত্বে ওয়াজ ও দোয়া মাহফিলে বয়ান পেশ করেন সিলেট শাহপরান গেইট জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা সাইফুল ইসলাম জালালাবাদী, পিরোজপুর কেন্দ্রীয় জামে মসজিদ সিলেটের ইমাম ও খতিব মুফতি মাওলানা আব্দুল্লাহ আল হোসাইন। আমন্ত্রিত অতিথি হিসেবে বয়ান পেশ করেন জামেয়া দারুল ক্বোরআন মাদরাসা ঘাসিটুলা সিলেটের অধ্যক্ষ মাওলানা মোজাম্মেল হোসাইন, মাওলানা রেজাউল করিম জালালী, মাওলানা মোঃ ওবাদুল হক, কারী মাওলানা রফিকুল ইসলাম মোস্তাক। মাওলানা মোঃ রুহুল আমিন ও মাওলানা আমিনুল ইসলাম যৌথ পরিচালনায় মাহফিলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন ওয়াজ মাহফিল উদযাপন কমিটির সিনিয়র যুগ্ম আহবায়ক আলহাজ্ব রফিকুল ইসলাম বাদল, যুগ্ম আহবায়ক মোঃ আবু তালেব মুরাদ, সদস্য সচিব মোঃ কিবরিয়া হোসেন নিঝুম প্রমুখ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.