ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলি বাহিনীর গুলি

0
(0)

এস এম রহামান হান্নান, স্টাফ রিপোর্টার
মুসলিমদের পবিত্র শহর জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সিদ্ধান্তের প্রতিবাদে ডাকা বিক্ষোভে গুলি চালিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। এতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই শতাধিক। শুক্রবার বিক্ষোভ চলাকালে ফিলিস্তিনের গাজায় ৩১ বছর বয়সী ওই তরুণকে গুলি করে হত্যা করা হয়। খবর: আলজাজিরা।
অবশ্য কয়েকটি গণমাধ্যম নিহতের সংখ্যা দুই বলে জানিয়েছে। এছাড়া পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরসহ বিভিন্ন এলাকায় ফিলিস্তিনিদের বিক্ষোভে হামলা চালায় ইসরাইলি বাহিনী। এতে দুই শতাধিক আহত হয়।
প্রসঙ্গত, ট্রাম্প ৬ ডিসেম্বর মুসলিমদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাস মসজিদের শহর জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এ ঘটনায় সারা বিশ্বে নিন্দা ও সমালোচনার ঝড় উঠে। বিক্ষোভ ছড়িয়ে পড়ে মুসলিম বিশ্বে।
শুক্রবার আনুষ্ঠানিক বিক্ষোভের ডাক দেয় ফিলিস্তিনিরা। পূর্বঘোষিত কর্মসূচিতে অংশ নিতে তারা রাস্তায় নেমে আসলে হামলা চালায় দখলদার ইসরাইলি বাহিনী। এসময় ইট-পাটকেল নিক্ষেপ করে জবাব দেয়ার চেষ্টা করে নিরস্ত্র ফিলিস্তিনিরা।
উল্লেখ্য, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ সহযোগিতায় ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে প্রতিষ্ঠিত হয় বর্ণবাদী ইসরাইলি রাষ্ট্রের। পশ্চিমা খৃস্টান রাষ্ট্রগুলোর পৃষ্ঠপোষকতায় সামরিক শক্তি প্রয়োগ করে ফিলিস্তিনিদের উচ্ছেদ এবং একের পর এক তাদের বাসভূমি দখল করে যাচ্ছে ইসরাইল।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.