কমলগঞ্জে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান এর আর্কাইভ উদ্বোধন

0
(0)

জয়নাল আবেদীন, কমলগঞ্জ
বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান এর ৪৬ তম শাহাদৎ বার্ষিকীতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দলই সীমান্তে স্মৃতিসৌধ এলাকায় বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতি আর্কাইভ উদ্বোধন করা হয়েছে। ৪৬ বিজিবি ও শ্রীমঙ্গল সেক্টরের আয়োজনে গতকাল ( ২৮ অক্টোবর) শনিবার বিকাল ৫টায় আর্কাইভ এর ফলক উম্মোচন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পনের পর আর্কাইভ উদ্বোধন করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্নেল আশরাফুল ইসলাম। এরপূর্বে সকাল ১০ টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক পুষ্পস্তবক অর্পন করেন।
এ সময়ে উপস্থিত ছিলেন বিজিবি ৪৬ বিজিবি ব্যাটেলিয়ন কমান্ডার লে: কর্ণেল আব্দুল্লাহ আল মোমেন, বিজিবি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও সাংবাদিকবৃন্দ। পরে মেজর এ বি এম খালেদ হায়দারের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল মো: আশরাফুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন হামিদুর রহমানের সহযোদ্ধা মুক্তিযোদ্ধা আব্দুল মন্নান, সাংবাদিক মুজিবুর রহমান, ৪৬ ব্যাটেলিয়ন কমান্ডার লে: কর্ণেল আব্দুল্লাহ আল মোমেন, লে: কর্ণেল ইমরুল কায়েস (সেক্টর মেডিক্যাল অফিসার), মুক্তিযোদ্ধা মৌলভীবাজার জেলা কমান্ডার জামাল উদ্দীন।
আলোচনা সভায় বিজিবি কর্মকর্তারা বলেন, প্রাথমিকভাবে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধেও তথ্য চিত্র নিয়ে সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা হয় এই আর্কাইভে। এখানে বীর শ্রেষ্ট সিপাহী হামিদুর রহমানের বেশ কিছু ইতহাস, তাঁর পরিবারের সচিত্র ইতহাস, সাত বীর শ্রেষ্ঠের ইতিহাস উপস্থাপন করা হয়। বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের আরও কিছু তথ্য সংগ্রহের কাজ চলছে। সেটি পাওয়া গেলেই এই আর্কাইভে সংরক্ষণ করা হবে। এখন যে কোন পর্যটক আসার পর শুধু বেড়াবে না বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুরের বীর গাতা ও মুক্তিযুদ্ধের ইতিহাসও জানতে পারবে।
উল্লেখ্য, ১৯৭১ সালের ২৮ অক্টোবর দলই সীমান্তে হানাদারদের একটি ব্যাঙ্কারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের ছোড়া গুলিতে শহীদ হন বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান। তার স্মৃতি রক্ষার্তে এবং পর্যটকদের জানার সুবিধার্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দলই সীমান্তে স্মৃতিসৌধ এলাকায় আনুষ্ঠানিকভাবে বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান আর্কাইভ স্থাপন করে।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.