হজমের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা কম নয়। মাঝে মধ্যেই একটু বেশি খেয়ে ফেললে কিংবা স্বাভাবিকের চাইতে একটু বেশি ভাজাপোড়া খাবার খাওয়ার অভ্যাস থাকলে এ সমস্যা দেখা দিতে পারে।
ফলে সারাদিনই কেটে যায় অশান্তিতে। তবে অনেকেই হয়তো জানেন না হজম সমস্যা সমাধানের রয়েছে কিছু প্রাকৃতিক সহজ উপায়।

কিছু সহজ সহজ উপায় কাজে লাগিয়ে হজমশক্তি বাড়িয়ে নেওয়া সম্ভব। নিচে তার বিস্তারিত আলোচনা করা হল
» শাকসবজির পরিমাণ বাড়ানো: শাকসবজি খেলে হজমের সমস্যা আপনা আপনিই অনেকটা কমে আসে। কারণ শাকসবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। সবচেয়ে ভালো হয় যদি সবজি কাঁচা খাওয়া যায়। এতে হজমশক্তি আরও উন্নত হয়।

» খাবার ভালো করে চিবিয়ে খাওয়া: অনেকেই খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে হজমের সমস্যা অনেক বেশি বেড়ে যায়। এই কাজটি হজমের সমস্যা বাড়িয়ে তোলে।
তাই খাবার খাওয়ার সময় যতটা বেশি চিবিয়ে খাওয়া যায় ততোই আপনার হজমের জন্য ভালো।

» গ্রিন টি: হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি এর তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।
যদি হাতের কাছে গ্রিন টি না পান তবে আদা চা পান করে নিতে পারেন। এতেও অনেক ভালো ফল পাবেন।

» ঝাল খাবার: গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে, লঙ্কার ক্যাপসাইসিন হজমশক্তি ভালো করতে অনেক বেশি কার্যকরী।
খাবার বুঝে শুনে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

» প্রসেসড খাবার এড়ানো: টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে।
এসব প্রসেস করা খাবারের কারণে হজমে সমস্যার পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারাতে পারে।

ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে।